বিকাশ নাম্বার হারিয়ে গেলে করণীয়

যে নাম্বারটি আপনি বিকাশ একাউন্ট তৈরি করেছিলেন সেই নাম্বার যদি কোন কারণে হারিয়ে যায়, তাহলে বিকাশ নাম্বার হারিয়ে গেলে করণীয় সম্পর্কে জেনে নেয়ার প্রয়োজন রয়েছে।

অর্থাৎ আপনি যে বিকাশ একাউন্ট নাম্বার দিয়ে লেনদেন করেন, সেই নাম্বারটা যদি আপনার কাছে না থাকে তাহলে আপনি ওই বিকাশ একাউন্ট ব্যবহার করতে পারবেন না।

কারণ অ্যাকাউন্ট ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই আপনার মোবাইল ফোনে এই নাম্বারটি সংযুক্ত করে রাখতে হবে এবং তারপরের পরবর্তী নির্দেশনা মেনে অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে।

দুর্ভাগ্যজনকভাবে, যদি আপনার বিকাশ নাম্বার হারিয়ে যায় তাহলে তার পরবর্তী সময় কি করবেন? সেই সম্পর্কে এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

বিকাশ নাম্বার হারিয়ে গেলে করণীয়

যদি কোন কারণে আপনার বিকাশ নাম্বারটি হারিয়ে যায়, তাহলে আপনার সামনে সর্বোচ্চ দুইটি রাস্তা খোলা থাকবে। যার মাধ্যমে আপনার নাম্বার টি সংগ্রহ করে নিতে হবে।

  • সিম রিপ্লেসমেন্ট করা।
  • বিকাশ সাপোর্ট টিমের সহায়তা নেয়া বা কাস্টমার কেয়ার লোকেশন এর চলে যাওয়া।

আপনার বিকাশ সিম হারিয়ে গেলে উপরে উল্লেখিত দুইটি পদক্ষেপের মাধ্যমে আপনার বিকাশ একাউন্ট পুনরায় একটিভ করতে পারেন।

সিম রিপ্লেসমেন্ট করা

যে কোন সিম হারিয়ে গেলে সেই সিম রিপ্লেসমেন্ট করে নেয়ার মত একটি অপশন যে কারো হাতে খোলা থাকে।

অর্থাৎ আপনার ব্যবহৃত সিলটি যদি কোন কারণে হারিয়ে যায়, তাহলে আপনি যে জাতীয় পরিচয় পত্র দিয়ে সিম কিনেছিলেন সেই পরিচয় পত্র নিয়ে সিমের কাস্টমার সাপোর্ট সেন্টারে চলে যেতে পারেন।

এছাড়াও যে ব্যক্তির নাম দিয়ে ওই সিম তৈরি করা সেই ব্যক্তি কে সাথে নিয়ে যেতে হবে। আপনি যদি ওই ব্যক্তি হন, তাহলে আপনার নেশনাল আইডি কার্ড সাথে নিয়ে যেতে হবে।

এছাড়াও আপনার কাছে যদি ঐ সিমের কোন একটি কার্ড অবশিষ্ট থাকে, তাহলে ঐ কার্ড সাথে নিয়ে যেতে পারেন।
যদি না থাকে, তাহলে নিয়ে যাওয়ার কোন দরকার নেই।

শুধুমাত্র নেশনাল আইডি কার্ড এবং তারপরে যে ব্যক্তির নাম দিয়ে সিম তুলেছিলেন বা কিনেছিলেন, সেই ব্যক্তি কে সাথে নিয়ে গেলে, সিম রিপ্লেসমেন্ট করতে পারবেন।

যে কোন সিম হারিয়ে গেলে প্রধান এবং সর্বাপেক্ষা কার্যকরী উপায় হল, সিম রিপ্লেসমেন্ট করে নেয়া। সিম রিপ্লেসমেন্ট করে নিলে আপনি ওই সিমে পুনরায় একাউন্ট টি ব্যবহার করতে পারবেন।

বিকাশ কাস্টমার সেন্টার

এছাড়াও সিম হারিয়ে গেলে আপনি চাইলে বিকাশ কাস্টমার কেয়ার এর সহযোগিতা নিতে পারেন। এক্ষেত্রে আপনি যদি সিম রিপ্লেসমেন্ট করতে ব্যর্থ হন, তাহলে এই পদক্ষেপে আসবেন।

আপনার আশেপাশে যে বিকাশ আউটলেট রয়েছে, সেই আউটলেট থেকে যে কোন একটি আউটলেটে চলে যান এবং যাওয়ার সময় আপনার বিকাশ অ্যাকাউন্ট এর ইনফরমেশনগুলো সাথে নিয়ে যাবেন।

আপনার পাশে যে আউটলেট রয়েছে সেই আউটলেটে চলে যাওয়ার পরে আপনি তাদেরকে এই সম্পর্কে বিস্তারিত জানিয়ে দিন, আপনার সিম হারিয়ে গিয়েছে।

যদি আপনার কাছে উপযুক্ত ডকুমেন্টস থেকে থাকে এবং তারা যদি এটা প্রমাণ করতে সক্ষম হন, এই বিকাশ একাউন্ট আসলেই আপনার, তাহলে তারা কোনো একটি পদক্ষেপ নিবে।

এবং আপনার বিকাশ একাউন্ট উদ্ধারে এবং সিকিউরিটি বৃদ্ধিতে সহায়তা করবে।

উপরে উল্লিখিত দুইটি কার্যকরী উপায় আপনি চাইলে বিকাশ একাউন্ট পুনরায় রিকভার করে নিতে পারবেন। বিকাশ একাউন্ট হারিয়ে গেলে করণীয় কি সেই সম্পর্কে উপরে আলোচনা করা হলো।

এছাড়াও এই রিলেটেড আপনার যদি কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে কমেন্ট বক্সে বিস্তারিত লিখে প্রশ্ন করতে পারে। আমরা অতি শীঘ্রই আপনার প্রশ্নের জবাব নিয়ে আপনার সামনে হাজির হবে।

Scroll to Top