বিকাশ নাম্বার পরিবর্তন | Change Bkash Account Number

কোন কারনে যদি আপনার মোবাইল নাম্বারে কোন রকমের জটিলতা দেখা যায় এবং এই নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট তৈরি করা থাকলে বিকাশ নাম্বার পরিবর্তন করার প্রয়োজন হয়।

আপনি চাইলে খুব সহজেই কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে Bkash নাম্বার পরিবর্তন করতে পারবেন। কি সেই সমস্ত স্টেপ সমস্ত স্টেপ যার মাধ্যমে নাম্বার পরিবর্তন করা যায়?

মূলত বিকাশ একাউন্টের যে নাম্বার রয়েছে সেই নাম্বার আপনি যদি পরিবর্তন করতে চান, তাহলে যে সমস্ত সিক্রেটস স্টেপ এর প্রয়োজন হবে সেগুলো সম্পর্কে এই আর্টিকেলের বিস্তারিত আলোচনা করা হবে।

বিকাশ নাম্বার পরিবর্তন কি আদৌ সম্ভব?

এই বিষয়টিই পূর্বে থেকে জানিয়ে রাখা ভাল যে আপনি চাইলে সিমের অপারেটর চেঞ্জ করতে পারবেন, বিকাশ একাউন্ট নাম্বার কখনোই পরিবর্তন করতে পারবেন না।

মূলত আপনি যদি বিকাশ একাউন্টের সিম অপারেটর চেঞ্জ করতে চান, তাহলে আপনার যে সিম অপারেটর পরিবর্তন করতে চাচ্ছেন সেই অপারেটরের কাছে কল করুন।

তাহলেই সিম অপারেটর পরিবর্তন করার যে নির্দেশনা রয়েছে, সেই নির্দেশনা আপনি আপনার সিমের অথরিটিটিম এর কাছ থেকে জেনে নিতে পারবেন।

তাহলে এবার হয়তো আপনার মনের মধ্যে প্রশ্ন জেগেছে, যে যদি অ্যাকাউন্ট নাম্বার পরিবর্তন করতে না পারি, তাহলে আর কি কোনো উপায় নেই যার মাধ্যমে অ্যাকাউন্ট পরিবর্তন করা যাবে?

অর্থাৎ আপনি যদি পুর্বের যে সিম রয়েছে সেই সিম নাম্বার থেকে একাউন্ট বন্ধ করে দেন, তাহলে আপনি চাইলে খুব সহজেই নতুন আরেকটি সিম নাম্বারে একই আইডি কার্ডের মাধ্যমে একাউন্ট পুনরায় চালু করতে পারবেন।

মোট কথা হল, আপনি যদি নতুন আরেকটি নাম্বারে বিকাশ একাউন্ট তৈরী করতে চান তাও আবার একই এনআইডি কার্ড দিয়ে, তাহলে পূর্বে যে বিকাশ অ্যাকাউন্ট নাম্বার রয়েছে সে অ্যাকাউন্ট নাম্বার সহ অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হবে।

আর যখনই আপনি বিকাশ একাউন্ট নাম্বার বন্ধ করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন, তখন আপনি চাইলে সহজেই বিকাশ এর নাম্বার পরিবর্তন করে নতুন আরেকটি নাম্বারে কনভার্ট করতে পারবেন।

বিকাশ অ্যাকাউন্ট বন্ধ করার নিয়ম

আপনি যদি বিকাশ একাউন্ট বন্ধ করতে চান, তা হলে প্রথমত আপনাকে আপনার আশেপাশে যে বিকাশ সেবা কেন্দ্র রয়েছে সেই বিকাশ গ্রাহকসেবা কেন্দ্রে চলে যেতে হবে।

বিকাশ গ্রাহকসেবা কেন্দ্রে চলে যাওয়ার সময় অবশ্যই বিকাশ একাউন্ট তৈরি করার সময় যে ফোন নাম্বার এবং আইডি কার্ড লেগেছিল, সেই ফোন নাম্বার এবং আইডি কার্ড সাথে নিয়ে যাবেন।

  • মনে রাখবেন, আপনি যে বিকাশ একাউন্ট বন্ধ করতে চান সেই বিকাশ একাউন্টে বর্তমান ব্যালেন্স অবশ্যই (০) শূন্য করে নিতে হবে। অন্যথায় অ্যাকাউন্ট বন্ধ হবে না।
  • এছাড়াও একাউন্ট বন্ধ করার ক্ষেত্রে আপনার এক কপি পাসপোর্ট সাইজের ছবি সাথে নিয়ে যেতে হবে।
  • যখনই আপনি এই সমস্ত ডকুমেন্টস নিয়ে বিকাশ গ্রাহকসেবা কেন্দ্রে চলে যাবেন, তখন আপনার একাউন্ট বন্ধ করার কাজ সফলভাবে সম্পন্ন হবে।

আর যখনই আপনার বিকাশ একাউন্ট বন্ধ হয়ে যাবে, তখন আপনি চাইলে নতুন আরেকটি নাম্বারে আপনার অ্যাকাউন্ট কনভার্ট করে নিতে পারবেন। এবং নতুন আরেকটি নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

এখানে মোট কথা হল এটি যে, আপনি চাইলেই BKash Account Number পরিবর্তন করতে পারবেন না, কারন বিকাশ একাউন্টে এরকমের কোন পলিসি নেই যার মাধ্যমে আপনি অ্যাকাউন্ট নাম্বার পরিবর্তন করবেন।

আর তাও যদি অ্যাকাউন্ট নাম্বার পরিবর্তন করার ইচ্ছা থাকে তাহলে বিকল্প একটি পদ্ধতি অর্থাৎ বিকাশের পূর্ববর্তী অ্যাকাউন্ট বন্ধ করে নিন এবং নতুন আরেকটি নাম্বার অ্যাকাউন্ট তৈরি করুন।

আর বিকাশ একাউন্ট নাম্বার পরিবর্তন করার ক্ষেত্রে যে সমস্ত নিয়মাবলী রয়েছে কিংবা বিকাশ অ্যাকাউন্ট নাম্বার চেঞ্জ করতে হলে কিরকম স্টেপ ফলো করতে হবে, সে সম্পর্কে আশা করি জেনে নিতে পেরেছেন।

2 thoughts on “বিকাশ নাম্বার পরিবর্তন | Change Bkash Account Number”

  1. Mirza Tahsin Mahmud (Tahsin Pratik)

    হ্যালো, প্রথমত আমি আমার বিকাশ নাম্বার, এখন যেটা আছে (01678330106), এটা পরিবর্তন করে আমার ব্যবহৃত জিপি নাম্বার শিফট করতে চাই।

    তবে জটিলতা হলো, আমি আমার বিকাশ একাউন্ট টি খুলেছিলাম আমার ছোট (আপন) ভাইয়ের NID কার্ড দিয়ে, কারণ তখন আমার NID ছিলো না, এখন আছে।
    সেক্ষেত্রে নাম্বার এবং NID কার্ড এর আইডেন্টিটি একই সাথে পরিবর্তন করা সম্বভ কিনা, বা সেটা কিভাবে করতে হবে?

    এ ব্যাপারে আমাকে একটু বিস্তারিত জানালে ভালো হয়।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top