বিকাশ মার্চেন্ট একাউন্ট টাকা পাঠানোর নিয়ম

আপনি যদি একজন বিকাশ ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে নিশ্চয়ই একাউন্ট থেকে লেনদেন করার খাতিরে বিকাশ মার্চেন্ট একাউন্ট টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জেনে নিতে চাইবেন।

আপনি যদি বিকাশ একাউন্ট থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জেনে নিতে চান, তাহলে আজকের এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

বিকাশ মার্চেন্ট একাউন্ট টাকা পাঠানোর নিয়ম

বিকাশ মার্চেন্ট একাউন্টে আপনি যদি টাকা পাঠাতে চান তাহলে আপনি চাইলে ভিন্ন দুটি উপায়ে টাকা পাঠাতে পারবেন।

এর মধ্যে থেকে একটি হলো বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে এবং অন্যটি হলো ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে।

এই দুইটি উপায়ের মধ্যে আপনি চাইলে যেকোনো একটি উপায় কিংবা দুইটি উপায়ে ব্যবহার করা মাধ্যমে একাউন্ট থেকে অন্য আরেকটি একাউন্টে টাকা পাঠানোর কাজ সম্পন্ন করতে পারবেন।

তাহলে এবার জেনে নেয়া যাক, এই দুইটি উপায়ে কিভাবে একাউন্ট থেকে টাকা পাঠানো যাবে।

ইউএসএসডি কোড ডায়াল করে

আপনি যদি ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ মার্চেন্ট একাউন্ট টাকা পাঠাতে চান, তাহলে নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে পারেন।

বিকাশ মার্চেন্ট একাউন্টে আপনি যদি টাকা পাঠাতে চান, তাহলে অন্যান্য নাম্বারে যেভাবে টাকা পাঠান ঠিক একই রকমভাবে টাকা পাঠাতে পারবেন।

তবে এখানে একটি বিষয় বলে রাখা ভাল এবং সেই বিষয়টি হলো খুবই গুরুত্বপূর্ণ একটি পর্যায়, আর সেটি হল বিকাশ মার্চেন্ট একাউন্টে সেন্ড মানি করা যাবেনা।

অর্থাৎ আপনি যদি মার্চেন্ট একাউন্টে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে অবশ্যই আপনার ইউএসএসডি কোড মেনু থেকে Payment অপশনটি সিলেক্ট করে তারপরে অন্যান্য ইন্সট্রাকশন কত করে টাকা পাঠাতে হবে।

মূলত সেন্ড মানি এর বদৌলতে আপনি যদি পেমেন্ট অপশনটি বেছে নেন এবং তার পরবর্তী স্টেপ অন্যান্য কার্যক্রমের মত করে নেন, তাহলেই মার্চেন্ট একাউন্টে টাকা পাঠানোর কাজ সম্পন্ন হয়েছে।

১। *২৪৭# ডায়াল করে বিকাশ মোবাইল মেন্যুতে যান

২। “পেমেন্ট” সিলেক্ট করুন

৩। আপনি যে মার্চেন্টকে পেমেন্ট করতে চান তার মার্চেন্ট বিকাশ একাউন্ট নাম্বার দিন

৪। আপনি যে পরিমাণ টাকা পেমেন্ট করতে চান তার পরিমাণ লিখুন

৫। আপনার কেনাকাটার একটি তথ্যসূত্র দিন (আপনি আপনার লেনদেনের উদ্দেশ্য একটি শব্দের মধ্যে উল্লেখ করতে পারেন, উদাহরণস্বরূপ, বিল)*

৬। কাউন্টার নাম্বারটি লিখুন (কাউন্টারে অবস্থানরত বিক্রেতা আপনাকে নাম্বারটি বলে দেবেন)*

৭। আপনার বিকাশ মোবাইল মেন্যু পিনটি দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন।

অ্যাপ ব্যবহার করে টাকা পাঠানোর নিয়ম

আপনি যখনই বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে মার্চেন্ট একাউন্টে টাকা পাঠাবেন, তখন পূর্বে উল্লেখিত নিয়ম অনুযায়ী টাকা পাঠাতে হবে।

অর্থাৎ অন্যান্য যেকোন পার্সোনাল একাউন্টে আপনি যেভাবে টাকা পাঠান, ঠিক একই রকমভাবে টাকা পাঠাবেন শুধুমাত্র সেন্ড মানি এর বদৌলতে পেমেন্ট অপশনটি সিলেক্ট করে নিবেন।

বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি যদি টাকা পাঠাতে চান, তাহলে প্রথমত বিকাশ এপের মধ্যে আপনার ইনফর্মেশন দেয়ার মাধ্যমে লগ-ইন করে নিন।

যখনই লগইন করার কাজ সম্পন্ন করে নিবেন তখন এখানে থাকে অনেকগুলো অপশন এর মধ্য থেকে “পেমেন্ট” নামের একটি অপশন পাবেন, এই অপশনটির মধ্যে ক্লিক করতে হবে।

বিকাশ মার্চেন্ট একাউন্ট টাকা পাঠানোর নিয়ম

পেমেন্ট অপশনের মধ্যে ক্লিক করে দেয়ার পরে এবার আপনাকে মার্চেন্ট বেছে নিতে হবে অর্থাৎ আপনি সেই একাউন্টে টাকা পাঠাতে চান, সেই নাম্বারটি দিয়ে দিতে হবে।

বিকাশ মার্চেন্ট একাউন্ট টাকা পাঠানোর নিয়ম

যখনই আপনি নাম্বারটি দিয়ে দিবেন তখন পরবর্তীতে একাউন্টে টাকার পরিমাণ এবং রেফারেন্স নাম্বার এর পরবর্তীতে পিন নাম্বার দেয়ার মাধ্যমে পেমেন্ট নিশ্চিত করে নিতে হবে।

মূলত উপরে উল্লেখিত সিম্পল উপায়ে আপনি চাইলে মার্চেন্ট একাউন্টে টাকা পাঠাতে পারবেন।

শেষকথাঃ আপনি যদি উপরে উল্লেখিত দুটি উপায়ের মধ্যে থেকে ভালো উপায় বেছে নিতে চান, তাহলে আমার ভাষ্যমতে সেই উপায়টি হবে- বিকাশ অ্যাপ ব্যবহার করা।

কারণ, আপনি যদি ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে মার্চেন্ট একাউন্টে টাকা প্রেরন করেন, তাহলে আপনার কিছু বেশি সময় লেগে যেতে পারে।

এক্ষেত্রে বিকাশের এপ করার মাধ্যমে পেমেন্ট করার ক্ষেত্রে সেরকম সময় লাগার কোন কথা নেই।

অর্থাৎ আপনার ইন্টারনেট কানেকশন যদি ভালো থেকে থাকে, তাহলে এক মিনিটের মধ্যে আপনি পেমেন্ট করে নিতে পারবেন।

এছাড়াও বিকাশ এপ এর মাধ্যমে আপনি যদি প্রেমেন্ট করেন, তাহলে কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। যা সবচেয়ে বেশি সিকিউরিটি নিশ্চয়তা দেয়।

এছাড়াও কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে আপনি যদি পেমেন্ট করেন, তাহলে নাম্বার ভুল হওয়ার সম্ভাবনা একেবারে ০% নেমে আসে।

সেজন্য, আপনি একটু সময় বাঁচাতে চান এবং যেকোনো রকমের দায় এড়াতে চান, তাহলে বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে পেমেন্ট করতে পারেন।

Scroll to Top