বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

আমাদের মধ্যে যে সমস্ত ছাত্ররা উপবৃত্তির টাকা পান তাও আবার বিকাশে, তারা নিশ্চয়ই বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে জেনে নিয়ে সেই সম্পর্কে কনফার্ম হতে চান।

বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে আপনি যদি জানেন তাহলে আপনার একাউন্টে যদি উপবৃত্তির টাকা এসে জমা হয়, তাহলে আপনি সবার আগে সে সম্পর্কে অবগত হতে পারবেন।

বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

বিকাশ একাউন্ট ব্যবহারকারীরা যেভাবে বিকাশ একাউন্ট দেখে নেন, ঠিক একই রকমভাবে বিকাশ একাউন্টে উপবৃত্তির টাকা দেখে নিতে পারবেন।

এ কাজটি করার জন্য আপনি বিকাশ একাউন্ট চেক করে নিতে পারেন এবং চেক করে নেয়ার পরে আপনি এই সম্পর্কে অবগত হতে পারবেন যে, আপনার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।

বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে নিচে আলোচনা করা হলো।

কোড ডায়াল করে বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

এই কাজটি করার জন্য প্রথমত আপনার মোবাইল ফোন থেকে ডায়াল করুন *247# . তাহলে আপনি বিকাশ মেনুতে চলে যেতে পারবেন।

কোড
*247#

এবার এখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় কাজগুলো সম্পন্ন করতে পারবেন।

আপনি যেহেতু আপনার বিকাশ একাউন্টে উপবৃত্তির টাকা এসেছে কিনা সেটি দেখে নিতে যান, সেজন্য “9 ” (My Bkash) চাপুন বা এই অপশনটি সিলেক্ট করে নিন।

বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

যখনই আপনি মাই বিকাশ অপশনে চলে যেতে পারবেন, তখন আপনি এখানে আরো অনেকগুলো অপশন দেখতে পারবেন।

এবার আপনি যেহেতু আপনার একাউন্ট ব্যালেন্স চেক করে নিতে চান, সেজন্য প্রথম অপশনটি লিখে সেন্ড করে দিন। অর্থাৎ ডায়াল প্যাড থেকে “1Check Balance অপশনটি সিলেক্ট করে নিন।

বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

যখনই আপনি এই অপশনটির উপরে ক্লিক করে দিবেন, তখন আপনাকে আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বারটি এখানে বসিয়ে দিতে হবে।

অর্থাৎ একাউন্ট খোলার সময় আপনি যে বিকাশ পিন নাম্বার দিয়েছিলেন, সেই পিন নাম্বারটি এখানে বসে দিতে হবে এবং তারপরে সেন্ড বাটনে ক্লিক করতে হবে।

জেনে নিনঃ বিকাশ পিন ভুলে গেলে করণীয়

বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

যদি আপনি আপনার বিকাশ পিন সঠিকভাবে বসিয়ে দিতে পারেন, তাহলে পরবর্তী অপশনে আপনি আপনার বিকাশ একাউন্টের উপবৃত্তির টাকা এসেছে কিনা সেটি দেখে নিতে পারবেন।

উপরে উল্লেখিত উপায়ে খুব সহজেই যে কেউ চাইলে বিকাশ মেনু কোড ডায়াল করার মাধ্যমে বিকাশে উপবৃত্তির টাকা দেখে নিতে পারবে।

আরেকটি উপায় টাকা দেখার নিয়ম

এছাড়াও আপনি যদি এই কাজটি আরো বেশি সহজ ভাবে করতে চান, তাহলে আপনি চাইলে বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে এই কাজটি করে নিতে পারেন।

বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে আপনি যদি উপবৃত্তির টাকা দেখে নেন, তাহলে সেটি কয়েক সেকেন্ডের মধ্যে দেখে নিতে পারবেন। এছাড়াও এপের আপনি টাকার স্টেটমেন্ট সম্পর্কে জেনে নিতে পারবেন।

বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে টাকা দেখে নেয়ার জন্য আপনাকে প্রথমত বিকাশ অ্যাপ ডাউনলোড করে নিতে হবে৷ নিম্নলিখিত লিংক থেকে নির্দিষ্ট ডিভাইসের জন্য অ্যাপটি ডাউনলোড করে নিন।

Download for IOS

Download For Android

যখনই উপরে উল্লেখিত লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নেয়ার কাজ শেষ করে ফেলবেন, তখন এই সফটওয়্যারটির মধ্যে আপনার বিকাশ মোবাইল নাম্বার এবং পিন নাম্বার দেয়ার মাধ্যমে লগ-ইন করে নিন।

লগইন করার পূর্বে অবশ্যই একটি বিষয় খেয়াল রাখবেন আর এটি হলো, আপনি যে নাম্বার দিয়ে আপনি বিকাশ একাউন্ট তৈরি করেছিলেন, সেই নাম্বারটি যাতে আপনার মোবাইল ফোনে প্রবেশ করানো থাকে।

যদি ভালোভাবে কাজটি সম্পন্ন করতে চান, তাহলে ওই সিম আপনার মোবাইল ফোনের প্রথম সিম স্লট প্রবেশ করিয়ে ফেলুন। তাহলে সেটি খুব বেশি কাজে দিবে।

লগইন করে নেয়ার কাজ শেষ হয়ে গেলে এই সফটওয়্যারটির হোমপেজে চলে আসতে পারবেন।

যখনই বিকাশ একাউন্টে লগিন করে নেয়ার কাজ সম্পন্ন করে ফেলবেন, তখন আপনি এই বিকাশ সফটওয়্যার এর ড্যাশবোর্ডে চলে আসতে পারবেন এবং উপরের দিকে ব্যালেন্স দেখার মত অপশন পেয়ে যাবেন।

ব্যালেন্স দেখে নিতে চাইলে “ব্যালেন্স দেখুন” নামের অপশনটির উপরে ক্লিক করে দিন। তাহলেই আপনি আপনার একাউন্ট ব্যালেন্স দেখতে পারবেন।

উপরে উল্লেখিত উপায় যে কেউ চাইলে খুব সহজেই বিকাশ অ্যাপ ব্যবহার করার মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে বিকাশের মধ্যে থাকা উপবৃত্তির টাকা দেখে নিতে পারবেন।

উপবৃত্তির টাকা না আসলে করণীয় কি?

কোন কারনে আপনার আশেপাশের সবার যদি উপবৃত্তির টাকা চলে আসে এবং আপনার যদি উপবৃত্তির টাকা বিকাশ একাউন্টের না আসে তাহলে কি করবেন?

এরকম সিচুয়েশনে পড়লে আপনাকে প্রথমত অপেক্ষা করতে হবে এবং তারপরে যদি না হয় তাহলে বিকাশ অপারেটরের সাথে কথা বলে দেখতে হবে।

যদিও বিকাশ অপারেটরের সাথে কথা বলে সে রকম কোনো লাভ হবে বলে আমার মনে হয় না। তারপরেও, কোনো সমস্যার কারণে আপনার একাউন্টে যদি লেনদেন না হয় তাহলে সে বিষয়টি তাদের কাছ থেকে জেনে নিতে পারবেন।

এখানে একটি বিষয় খেয়াল রাখবেন আর সেটি হলো, আপনি যখন উপবৃত্তির একাউন্ট তৈরি করবেন তখন সঠিক বিকাশ নাম্বার দেয়ার চেষ্টা করবেন।

এবং যে বিকাশ নাম্বারটি আপনি দিয়েছেন সেই বিকাশ নাম্বারটি আসলেই সঠিক হয়েছে কিনা, সেই বিষয়টি ভালোভাবে খতিয়ে দেখবেন।

কারণ, আপনি যদি ভুল বিকাশ নাম্বার দিয়ে দেন তাহলে আপনার নাম্বারে কখনোই টাকা আসবে না। অন্যতায় টাকা আটকে থাকার কোনো কারণ নেই।

বিকাশে উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

Scroll to Top