নগদ ট্রানজেকশন আইডি কি? ট্রানজেকশন আইডির কাজ কি?

আপনি যদি নগদ একাউন্টে লেনদেন করেন সেক্ষেত্রে নগদ একাউন্ট থেকে লেনদেন করার পরবর্তী সময়ে transaction আইডি পেতে পারেন। প্রশ্ন হল, নগদ ট্রানজেকশন আইডি কি?

কিংবা নগদ ট্রানজেকশন আইডি কি কাজে ব্যবহৃত হয়? এই ট্রানজেকশন আইডি সংক্রান্ত যে সমস্ত বিষয়াদি রয়েছে প্রায় প্রত্যেকটি বিষয়ে এই আর্টিকেল থেকে সংগ্রহ করে নিতে পারবেন।

নগদ ট্রানজেকশন আইডি কি?

নগদ একাউন্ট থেকে লেনদেন করার ক্ষেত্রে আপনি নগদ একাউন্ট লেনদেন সম্পন্ন হয়ে যাওয়ার পরে যেকোনোভাবে একটি ট্রানজেকশন আইডি পেয়েছেন। যাতে কিছু এলোমেলো নাম্বার দেয়া থাকে।

এই transaction আইডি আসলে কি? transaction আইডি হল এমন একটি প্রমাণ যার মাধ্যমে এটা নিশ্চিত হওয়া যায় যে আপনি আসলেই নগদ একাউন্টের মাধ্যমে সফলভাবে লেনদেন করেছেন।

কিংবা কেউ যদি, কোন কারণে আপনার লেনদেনের তথ্য সংক্রান্ত বিষয়টি জানতে চায় কিংবা প্রমাণ সংগ্রহ করে নিতে চায়, সেক্ষেত্রে আপনি এই ট্রানজেকশন আইডি দেখাতে পারেন।

যখন আপনি ট্রানজেকশন আইডি দেখিয়ে দিবেন তখন যে ব্যক্তির কাছে আপনি পেমেন্ট করেছেন সেই ব্যক্তি তার নিজের কাছে থাকা ট্রানজেকশন আইডি সাথে আপনার ট্রানজেকশন আইডি মিলিয়ে নেবে।

কারণ লেনদেন করার সময় একই ট্রানজেকশন আইডি দুইজন ব্যক্তি পেয়ে থাকে। যদি দুইটি ট্রানজেকশন আইডি একই রকম হয়ে থাকে তাহলে সেই ব্যক্তি নিশ্চিত হয়ে যাবে যে আপনি তাকেই টাকা পাঠিয়েছেন।

তবে অনেকেই, নাম্বারের সর্বশেষ কয়েকটি ডিজিটের সহায়তায় ট্রানজেকশন ডিটেইলস সংগ্রহ করতে চায়। ব্যাপারটা এরকম যে অনেকেরই একই রকমের নাম্বার বিদ্যমান থাকতে পারে।

নাম্বারের সর্বশেষ ডিজিট একই রকমের হতে পারে। সে ক্ষেত্রে সবচেয়ে বেশী কার্যকরী উপায় হল ট্রানজেকশন আইডি সাথে মিলিয়ে নেয়া। কারণ প্রত্যেকটি ট্রানজেকশনের জন্য একটি ইউনিক আইডি থাকে। যা অন্য আইডির সাথে মিলবে না।

নগদ ট্রানজেকশন আইডি কোথায় পাবো?

নগদ বলেন কিংবা অন্য যে কোনো রকমের মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে লেনদেন করার পরবর্তী সময় আপনার মোবাইল ফোনে অটোমেটিক মেসেজ চলে আসে।

এই মেসেজের মধ্যে নগদ কিংবা অন্য যে কোন একাউন্টে ট্রানজেকশন আইডি দেয়া থাকে। যা আপনি এসএমএস-এর মাধ্যমে পেতে পারেন কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে যদি অ্যাকাউন্ট থেকে লেনদেন করেন, সেক্ষেত্রে পেতে পারেন।

আর এই ট্রানজেকশন আইডি অবশ্যই সুরক্ষিত স্থানে রাখবেন, যতক্ষণ না আপনার লেনদেন পুরোপুরিভাবে সম্পূর্ণ হয়ে যায়।

তবে এখানে আরেকটি বিষয় বলে রাখা ভাল আর সেটি হল, বিভিন্ন রকমের কোম্পানি রয়েছে যেখানে পেমেন্ট করার পরে ট্রানজেকশন আইডি দিয়ে পেমেন্ট নিশ্চিত করতে হয়।

আর সে সমস্ত কোম্পানির পেমেন্ট করার ক্ষেত্রে আপনাকে ট্রানজেকশন আইডি ব্যবহার করতে হবে এবং আপনার পেমেন্ট পুরোপুরিভাবে নিশ্চিত করতে হবে। যদি কাজ সম্পন্ন হয়ে যায় তাহলে এটি আর কোন কাজে আসবে না।

সেজন্য আশা করা যায় ট্রানজেকশন আইডি নিয়ে যে দ্বিধাদ্বন্দ্ব আপনার মনের মধ্যে উদ্ভব হয়েছিল, সেটি সম্পর্কিত দ্বিধাদ্বন্দ্ব আপনার দূর হয়েছে।

Scroll to Top