Bkash Payment Gateway | বিকাশ পেমেন্ট গেটওয় সেটআপ

আপনি যদি আপনার ই-কমার্স ওয়েবসাইট এর জন্য বিকাশ পেমেন্ট গেটওয়ে ওপেন করতে চান, তাহলে একটি মাত্র প্লাগিন এর মাধ্যমে Bkash Payment Gateway অন করতে পারবেন।

বাংলাদেশি যে সমস্ত গ্রাহক রয়েছেন তাদের কাছ থেকে আপনি পেমেন্ট নিতে চান, তাহলে বিকাশ পেমেন্ট গেটওয় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কারণ আমাদের মধ্যে যে বা যারা বাংলাদেশ থেকে কি কমার্স ওয়েবসাইট ব্যবহার করে থাকে, তাদের কাছে মোবাইল ব্যাংকিং হিসেবে সবচেয়ে জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং মাধ্যম হলো বিকাশ।

যার কারণে এর মাধ্যমে আপনি যদি পেমেন্ট করতে চান কিংবা আপনার গ্রাহকদের বিকাশের মাধ্যমে পেমেন্ট করার সুবিধা দিতে চান, তাহলে Bkash Payment Gateway অবশ্যই প্রয়োজন।

Bkash Payment Gateway কি?

অনলাইন থেকে কোন কিছু ক্রয় করার ইচ্ছা পোষণ করেন কিংবা আপনি যদি অনলাইনে কোন কিছু বিক্রি করতে চান, তাহলে পেমেন্ট করার যে সমস্ত মাধ্যম রয়েছে সেগুলোর মধ্যে থেকে বাংলাদেশের জনপ্রিয় একটি মাধ্যম হল বিকাশ।

এবার আপনি যদি বিকাশের মাধ্যমে সিকিউর ভাবে যে কোনো গ্রাহকের কাছ থেকে পেমেন্ট আদায় করে নিতে চান এবং যেকোনো কিছু তাদেরকে পারচেজ করার অনুমতি দিতে চান, তাহলে এই পেমেন্ট গেটওয় প্রয়োজন।

এটি হল এমন একটি মাধ্যম যার মাধ্যমে যে কোনো গ্রাহক চাইলে আপনার ই-কমার্স ওয়েবসাইট কিংবা অন্য যে কোনো রকমের জিনিস করার ক্ষেত্রে বিকাশের মাধ্যমে পেমেন্ট করে এটি পারচেজ করতে পারবে।

বিকাশ পেমেন্ট গেটওয়ে কিভাবে ব্যবহার করবেন?

আপনি যদি ওয়ার্ডপ্রেস বেইসড ওয়েবসাইট ব্যবহার করে থাকেন, তাহলে এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি চাইলে বিকাশ পেমেন্ট গেটওয় ব্যবহার করতে পারবেন।

ওয়ার্ডপ্রেসের মাধ্যমে আপনি যদি কমার্স ওয়েবসাইট কিংবা যে কোনো রকমের পণ্য বেচাকেনা ওয়েবসাইট তৈরি করে, থাকেন তাহলে বিকাশ পেমেন্ট গেটওয়ে হিসেবে ব্যবহার করার জন্য একটি প্লাগিন ব্যবহার করতে পারেন।

Download Plugin

 

উপরে উল্লেখিত লিংক থেকে যখন আপনি এটি ডাউনলোড করে নিবেন, তখন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে প্লাগিন আপলোড যেখানে দিতে হয় সেখানে চলে যান এবং সেখানে এটি আপলোড দিয়ে দিন।

আপলোড দেয়ার পর এটি আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য এক্টিভেট করে নিন, তাহলে আপনি এই প্লাগিন এর এক্সেস নিতে পারবেন এবং এটি ব্যবহার করতে পারবেন।

যখনই আপনি এই প্লাগিনটি এক্সেস নিতে পারবেন তখন এই প্লাগিনটি আপনি চাইলে সেটাপ করে নিতে পারবেন এবং এখান থেকে বিকাশ পেমেন্ট নেওয়ার জন্য বিকাশ নামের যে বাটন রয়েছে সে বাটন এনাবল করে নিতে পারেন।
Bkash Payment Gateway | বিকাশ পেমেন্ট গেটওয় সেটআপ
তাহলেই মূলত, যে কোনো গ্রাহক চাইলে পেমেন্ট করার ক্ষেত্রে এই Bkash Payment Gateway ব্যবহার করতে পারবে।

এছাড়াও পেমেন্ট কে কে করেছে? এই সম্পর্কে বিস্তারিত ট্রানজেকশন আইডি সহ অন্যান্য বিষয়াদি সম্পর্কে আপনি জেনে নিতে পারবেন।

এই সম্পর্কেও মূলত আপনি বিকাশ এর যে plug-in সেকশন রয়েছে, এই প্লাগিন সেকশন থেকে জেনে নিতে পারবেন। এছাড়াও এ সম্পর্কে পরিষ্কারভাবে তথ্য জানার জন্য নিচের স্ক্রিনশট ফলো করুন।
Bkash Payment Gateway | বিকাশ পেমেন্ট গেটওয় সেটআপ
এই প্লাগিন এর মাধ্যমে আপনি চাইলে ক্যাশ অন ডেলিভারি অপশন ওপেন করতে পারবেন, পেপাল পেমেন্ট করতে পারবেন কিংবা ব্যাংক ট্রান্সফার এর মাধ্যমে পেমেন্ট এড করার অপশন ওপেন করতে পারবেন।

মূলত পেমেন্ট গেটওয় এর ক্ষেত্রে যে সমস্ত গুরুত্বপূর্ণ পেমেন্ট মেথড রয়েছে, সে সমস্ত পেমেন্ট মেথড এর সুযোগ সুবিধা এই প্লাগিন এর মাধ্যমে কিছুটা হলেও নেয়া সম্ভব।

আশাকরি, Bkash Payment Gateway সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পেরেছেন এবং এটি আপনার ওয়ার্ডপ্রেস বেইসড ই কমার্স কিংবা অন্যান্য যে কোন ওয়েব সাইটে যুক্ত করতে পেরেছেন।

Also Read:

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top