বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম | Bkash Account Bondo

কোন কারনে যদি আপনার বিকাশ একাউন্ট অকার্যকর হয়ে যায়, তাহলে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে জানা প্রয়োজন।

অর্থাৎ আপনি চাইলে ঘরে বসে কিংবা এজেন্টের মাধ্যমে কিছু নিয়ম কানুন ফলো করার মাধ্যমে বিকাশ একাউন্ট বন্ধ করার কাজ সম্পন্ন করে নিতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখনি দেখে নেয়া যাক, কিভাবে আপনি চাইলে ঘরে বসে এবং এজেন্টের মাধ্যমে একাউন্ট বন্ধ করার কাজ সম্পন্ন করতে পারবেন।

তাহলে আর দেরি না করে এখুনি জেনে নেয়া যাক একাউন্ট বন্ধ করার ক্ষেত্রে যে সমস্ত রিকোয়ারমেন্ট এবং অন্যান্য বিষয়াদি প্রয়োজন হবে, সেগুলো সম্পর্কে এবং একাউন্ট বন্ধ করার নিয়ম সম্পর্কে।

বিকাশ একাউন্ট বন্ধ করার রিকোয়ারমেন্টস

আপনি যদি একাউন্ট বন্ধ করার ইচ্ছা পোষণ করেন, কিংবা বিকাশ একাউন্ট বন্ধ করতে চান, তাহলে যে সমস্ত রিকোয়ারমেন্টস কিংবা ডকুমেন্টস এর প্রয়োজন হবে সেগুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

  • ব্যালেন্স ০ করাঃ একাউন্ট বন্ধ করার ক্ষেত্রে সর্বপ্রথম যে বিষয়টি মাথায় রাখতে হবে, সেটি হলো আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স 0 এর কোঠায় নামিয়ে আনতে হবে।
  • আপনি যদি অ্যাকাউন্ট বন্ধ করতে চান তাহলে প্রথম ধাপে একাউন্ট ব্যালেন্স 0 করার বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়। কারণ আপনার একাউন্টে যদি টাকা থেকে থাকে তাহলে অ্যাকাউন্ট বন্ধ হবে না।
  • এছাড়াও অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও একাউন্টে যে পরিমাণ টাকা থাকবে সেটি ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি। সেজন্য প্রথমত আপনার একাউন্ট ব্যালেন্স একেবারে জিরো করে নিন।
  • প্রয়োজনীয় ডকুমেন্টসঃ বিকাশ একাউন্ট তৈরি করার সময় আপনি যে আইডি কার্ড ব্যবহার করেছিলেন এবং যে ফোন নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট তৈরি করেছিলেন, সেই আইডি কার্ড এবং ফোন নাম্বার দুটোই প্রয়োজন হবে।
  • সে জন্য অ্যাকাউন্ট বন্ধ করার সময় একাউন্ট রিলেটেড ফোন নাম্বার এবং আইডি কার্ড সাথেই রাখুন। এছাড়াও আপনি যদি অ্যাকাউন্টের মালিক না হয়ে থাকেন, তাহলে যে ব্যক্তি অ্যাকাউন্টের মালিক সেই ব্যক্তিকে সাথে রাখুন।

মূলত উপরে উল্লেখিত দুইটি রিকোয়ারমেন্ট কিংবা ডকুমেন্টস যদি আপনার সাথে থাকে, তাহলে আপনি সহজে একাউন্ট বন্ধ করার প্রসেস চালিয়ে দিতে পারবেন।

ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

ঘরে বসে bKash একাউন্ট বন্ধ করতে চাইলে যে সমস্ত নিয়ম কানুন ফলো করতে হবে সেগুলো সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

  • একাউন্ট বন্ধ করার জন্য প্রথমত বিকাশ হেল্পলাইন ১৬২৪৭ নাম্বার কল করুন।
  • বিকাশ হেল্পলাইন নাম্বারে অবশ্যই সেই নাম্বার দিয়ে কল করতে হবে, যেই নাম্বার দিয়ে আপনার বিকাশ একাউন্ট খোলা রয়েছে এবং আপনি ওই অ্যাকাউন্ট বন্ধ করতে চান।
  • আপনি যদি অন্য কোন হাবিজাবি নাম্বার থেকে কল করেন, তাহলে বিকাশ একাউন্ট বন্ধ করার প্রসেস সামনে এগোবে না।
  • যখনই হেল্পলাইন নাম্বারে কল করবেন, তখন এই সম্পর্কে তাদেরকে অবগত করুন যে আপনি বিকাশ একাউন্ট আর ব্যবহার করতে চান না বা একাউন্ট বন্ধ করে দিতে চান।
  • এরপর মূলত বিকাশ অ্যাপ দিয়ে কাস্টমার প্রতিনিধির রয়েছে সে কাস্টমার প্রতিনিধি আপনার কাছ থেকে একাউন্ট সম্পর্কিত বিভিন্ন ডিটেইলস জানতে চাইবে।
  • আপনার কাছে এনআইডি কার্ড সাথে থাকলে এই সমস্ত ডিটেইলস আপনি খুব সহজেই বলে দিতে পারবেন।

সবকিছু ঠিক থাকলে একদম সর্বশেষ তাতে আপনার BKash একাউন্ট বন্ধ করার কাজ শুরু হয়ে যাবে, এবং সফলভাবে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।

এজেন্টের মাধ্যমে একাউন্ট বন্ধ করার প্রক্রিয়া

বিকাশের এজেন্ট রয়েছে সেই এজেন্টের মাধ্যমে আপনি যদি BKash একাউন্ট বন্ধ করতে চান, তাহলে যে প্রক্রিয়া অবলম্বন করতে হবে সেটি সম্পর্কে নিচে ব্যাখ্যা করা হলো।

এজেন্টের মাধ্যমে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে উপরে যে সমস্ত ডকুমেন্টস এর কথা বলা হয়েছে সে সমস্ত ডকুমেন্টস নিয়ে বিকাশ এজেন্ট পয়েন্ট রয়েছে সেই এজেন্ট পয়েন্টে চলে যান।

এজেন্ট পয়েন্টে চলে যাওয়ার পরে বিকাশ একাউন্ট রিলেটেড তথ্যগুলো যদি সঠিক থেকে থাকে, তাহলে বিকাশ একাউন্ট বন্ধ করার কাজ সফলভাবে শেষ হয়ে যাবে।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে খুব সহজে বিকাশ একাউন্ট বন্ধ করার কাজ সম্পন্ন করতে পারবেন।

2 thoughts on “বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম | Bkash Account Bondo”

  1. Mohammad Ariful

    আবার কি ঐই। এন আইডি কার্ড দিয়ে অন্য নম্বরে বিকাশ খোলা জাবে

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top