নগদ পিন ভুলে গেলে করণীয় কি? Nagad Pin Forget

আমাদের মধ্যে এরকম অনেক নগদ একাউন্ট ব্যবহারকারী রয়েছেন, যারা কিনা নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয় সম্পর্কে জানেন না।

আর আপনিও যদি নগদ একাউন্টে পিন কোন কারণে ভুলে যান এবং নগদ একাউন্টের পিন ভুলে যাওয়ার পরে নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয় সম্পর্কে না জানেন, তাহলে এই পোস্টটি দেখে নিতে পারেন।

এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে নগদ একাউন্ট পিন ভুলে যাওয়ার পরে এই পিন কিভাবে পুনরায় আপনি রিকোভার করতে পারবেন এই সম্পর্কে বিস্তারিত।

কাজেই আপনি যদি নগদ একাউন্টের পিন ভুলে যান এবং একই পিন রিকোভার করতে চান, তাহলে এই আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত দেখুন এবং জেনে নিন Nagad Pin Reset করার কার্যকরী নিয়ম।

নগদ পিন ভুলে গেলে করণীয় কি?

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা নগদ পিন ভুলে যাওয়ার পরে ভুলপিন দিয়ে বারবার টাইপ করার চেষ্টা করে থাকেন।

আর আপনিও যদি বারবার ভুল পিন টাইপ করার মাধ্যমে নগদ একাউন্টের এক্সেস নিতে চান, তাহলে আপনার নগদ একাউন্ট ব্লক হয়ে যেতে পারে।

সেজন্য একাউন্ট লক হওয়া ঠেকাতে পিন ভুলে যাওয়ার পরে ভুল পিন দিয়ে অ্যাকাউন্ট অ্যাক্সেস নেয়ার চেষ্টা করবেন না।

এক্ষেত্রে আপনাকে সঠিক পদক্ষেপ অনুসরণ করতে হবে, পুনরায় আবার পিন রিসেট করার জন্য। অন্যথায় আপনার একাউন্ট টেম্পোরারি কিংবা পার্মানেন্টলি লক হয়ে যেতে পারে।

নগদ পিন ভুলে গেলে করণীয়

নগদ পিন ভুলে যাওয়ার পরে আপনার সামনে একটি উপায় খোলা থাকে, আর সেটি হল যে কোনোভাবে নগদ পিন রিসেট করে নেয় এবং নতুন তিনটি প্রাপ্তরা সেটআপ করা।

আপনি চাইলে ঘরে বসে খুব সহজেই কয়েকটি স্টেপ ফলো করার মাধ্যমে নগদ একাউন্টের জন্য নতুন পিন সেটাপ করে নিতে পারবেন, আর এই কাজগুলো করার জন্য নিম্নলিখিত প্রসেস ফলো করুন।

পিন সেটআপ করার জন্য প্রথমত আপনাকে নগদ একাউন্টে যে কাস্টমার কেয়ার নাম্বার হয়েছে সেই কাস্টমার কেয়ার নাম্বারে কল করতে হবে।

নগদ একাউন্ট এর কাস্টমার কেয়ার নাম্বার
16167

যখনই আপনি নগদ একাউন্ট এর কাস্টমার কেয়ার নাম্বারে কল করে দিবেন, তখন আপনাকে নগদ একাউন্ট এর যে কাস্টমার কেয়ার প্রতিনিধির রয়েছে তার সাথে কানেক্ট হওয়ার উপায় বলে দেয়া হবে।

এবার আপনি যেহেতু নগদ একাউন্টের পিন রিসেট করে নিতে চান, কিংবা নগদ একাউন্টের পিন ভুলে গেছেন সেজন্য আপনি তাদেরকে এ সম্পর্কে অবগত করুন।

যখনই আপনি তাদেরকে এই সম্পর্কে বলবেন যে আপনি নগদ একাউন্টের পিন ভুলে গেছেন এবং পিন রিসেট করতে চান, তখন তারা আপনার কাছ থেকে কিছু ইনফরমেশন জানতে চাইবে।

পিন রিসেট করার ইনফর্মেশন

  • একাউন্টের পিন রিসেট করার ক্ষেত্রে আপনার সাথে যে বিষয়টি অবশ্যই প্রয়োজন হবে সেটি হলো আপনার অ্যাকাউন্ট তৈরি করার সময় যে আইডি কার্ড দিয়েছিলেন, সেই আইডি কার্ড।
  • কারণ এই আইডি কার্ড থেকে আপনাকে সঠিক তথ্য দিয়ে একাউন্ট পিন রিসেট করার কাজ সম্পন্ন করে নিতে হবে।
  • একাউন্টের পিন রিসেট করার তথ্য হিসেবে আপনার বাবা মার নাম, আপনার জন্ম তারিখ সম্পর্কে জানতে চাইবে।
  • এছাড়াও আপনার একাউন্টে যে সর্বশেষ লেনদেন করা হয়েছে, সেই লেনদেন করার যে পরিমাণ রয়েছে সেই পরিমাণ সম্পর্কে তাদের কে জানিয়ে দিতে হবে। মূলত, সর্বশেষ ট্রানজেকশন ডিটেইলস সম্পর্কে তাদেরকে অবগত করতে হবে।

এবার যখনই আপনি তাদেরকে আপনার অ্যাকাউন্ট রিলেটেড সমস্ত তথ্যগুলো যথাযথভাবে দিয়ে দিতে পারবেন, তখন তারা আপনাকে এই সম্পর্কে অবগত করবে যে আপননি এখন পিন রিসেট করে নিতে পারবেন৷

এবার আপনি চাইলে নগদ মেনু কোড ওয়্যার করার মাধ্যমে নতুন পিন সেটআপ করে নিতে পারবেন।

নগদ নতুন পিন সেটাপ

  • নতুন পিন সেটআপ করে নেয়ার জন্য প্রথমত নগদ একাউন্ট এর মেনু কোড ডায়াল করে নিন, নগদ একাউন্ট এর মেনু কোড হলোঃ *১৬৭#
  • যখনই আপনি মেনু কোড ডায়াল করে নিবেন তখন আপনার সামনে নগদ এর পরিপূর্ণ মেনু ওপেন হবে না, আপনাকে শুধু মাত্র Enter New Pin দেয়ার অপশন দিয়ে দিবে।
  • এবার আপনি এখানে আপনার পিন নাম্বার বসিয়ে দিন এবং তার পরে পুনরায় পিন দিয়ে কনফার্ম করার মাধ্যমে, একাউন্টে পিন নাম্বার সেটআপ করার কাজ সম্পন্ন করে নিন।

যখনই আপনি নতুন পিন সেটাপ করে নিবেন তখন আপনার নগদ একাউন্ট এই পিন নাম্বার দ্বারা পুনরায় পরিচালনা করতে পারবেন।

তবে এখন একটি বিষয় অবশ্যই লক্ষ্য রাখবে, আর সেটি হলো আপনি একাউন্ট থেকে পিন নাম্বার দিয়েছিলেন সেই পিন নাম্বারটি একটি সুরক্ষিত জায়গায় সেট করে রাখুন। যাতে করে, আর কখনো পিন নাম্বার ভুল সংক্রান্ত জটিলতায় না পরেন।

আর উপরে উল্লেখিত উপায়ে আপনি চাইলে নগদ পিন ভুলে গেলে নতুন নতুন পিন সেটাপ করতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top