উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২ এবং আবদেন – (এখানে দেখুন)

আপনি যদি উপবৃত্তি নিয়ে আগ্রহী হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই এই সম্পর্কে যাবতীয় তথ্য জেনে নেওয়ার জন্য উপবৃত্তি সংক্রান্ত নোটিশ সম্পর্কে জেনে নিতে চাইবেন।

আর আপনিও যদি উপবৃত্তি সংক্রান্ত নোটিশ সম্পর্কে জেনে নিতে চান, তাহলে এই আর্টিকেল থেকে সেই রিলেটেড যাবতীয় তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

এখানে দেখে নিতে পারবেন কোথায় গেলে আপনি এই রিলেটেড যাবতীয় নোটিশ পাবেন এবং নোটিশ পাওয়ার পরে কিভাবে আপনি এটি আপনার কাজে লাগাবেন।

এছাড়াও এই আর্টিকেলে থেকে আপনি জেনে নিতে পারবেন উপবৃত্তির আবেদন করার নিয়ম এবং কিভাবে আপনি উপবৃত্তির আবেদন করবেন সেই রিলেটেড যাবতীয় তথ্য।

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ কিভাবে জানবেন?

আপনি চাইলে ভিন্ন কয়েকটি উপায় এর মাধ্যমে উপবৃত্তি সংক্রান্ত নোটিশ সবার আগে জেনে নিতে পারবেন। যার মধ্যে থেকে দুটি উপায় সবার জন্য কার্যকরী এবং অন্যটি সবার জন্য কার্যকরী নাও হতে পারে।

আর এই রিলেটেড নোটিশ জেনে নেয়ার জন্য যে দুইটি উপায়ে আপনার সামনে খোলা থাকে সেগুলো হলোঃ

  • বাংলাদেশের সরকারি ওয়েবসাইট।
  • আপনার প্রতিষ্ঠান।
  • আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইট/ ফেইসবুক পেইজ।

আপনি চাইলে উপরে উল্লেখিত তিনটি উপায়ের মধ্যে থেকে যেকোনো একটি উপায় কিংবা তিনটি উপায়ে উপবৃত্তি রিলেটেড যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।

বাংলাদেশের সরকারি ওয়েবসাইট

বাংলাদেশের একটি সরকারি ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি সবসময় উপবৃত্তি রিলেটেড যে সমস্ত নোটিশ রয়েছে, সেগুলো সম্পর্কে সবার আগে অবগত হতে পারবেন।

আপনি যদি সরকারি ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমেই রিলেটেড যাবতীয় নোটিশ দেখে নিতে চান তাহলে আপনাকে প্রথমত নিম্নলিখিত লিংকে ভিজিট করতে হবে।

এখানে দেখুন

যখনই আপনি উপরে উল্লেখিত লিংকে ভিজিট করবেন তখন আপনার সামনে নিম্নলিখিত স্ক্রীনশটএর মত একটি পেজ ওপেন হবে। যেখানে আপনাকে সমস্ত নোটিশ দেখানো হবে।

এবার আপনি যদি এখান থেকে যেকোন একটি নোটিশ ভালোভাবে করতে চান তাহলে এখানে ডান পাশে যে pdf লেখা রয়েছে, সেই পিডিএফ এর উপরে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন।

এবং যখন আপনি এই পিডিএফ ফরমেট ফাইলটি ডাউনলোড করে নিবেন তখন এটি আপনার মোবাইল ডিভাইস ওপেন করার মাধ্যমে সেটি পড়ে নিতে পারেন এবং এই রিলেটেড যাবতীয় তথ্য জেনে নিতে পারেন।

এই ওয়েবসাইটে যেহেতু উপবৃত্তির এর যাবতীয় তথ্য আপলোড করা হয় সেজন্য এক্ষেত্রে আপনার কোন সমস্যা হবে বলে আমার মনে হয় না।

কারণ, আপনি যদি লেটেস্ট যেকোন রকমের বিজ্ঞপ্তি দেখে নিতে চান তাহলে এই ওয়েবসাইটে ভিজিট করতে পারবেন এবং এখান থেকে আপনি যে কোন একটি নোটিশ ওপেন করে দেখতে পারবেন।

এছাড়াও এখানে যে প্রত্যেকটি নোটিশ হয়েছে সেই নোটিশ ডাউনলোড করে নিলে আপনি এই নোটিশটি যখন পড়বেন তখন এর ভিতর থাকা প্রত্যেকটি বিষয় ভালোভাবে বুঝতে পারবেন।

কারণ, যে সমস্ত ব্যক্তিবর্গ এই সমস্ত নোটিশ লেখেন,  তারা গুরুত্বপূর্ণ বিষয়গুলো খুবই ভালভাবে হাইলাইট করে দেয়।  যার কারণে যে কেউ এটি বুঝতে পারে।

আপনার নির্দিষ্ট প্রতিষ্ঠান

আপনি যে প্রতিষ্ঠানে বর্তমানে অধ্যয়ন করছেন সেই প্রতিষ্ঠানের সহায়তায় আপনি চাইলে উপবৃত্তি রিলেটেড যাবতীয় তথ্য জেনে নিতে পারেন।

এক্ষেত্রে আপনাকে প্রতিষ্ঠানে সার্বক্ষণিক নজরদারি রাখতে হবে এবং প্রতিষ্ঠানে প্রতিদিন উপস্থিত থাকতে হবে। যখনই আপনার প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলীর সাথে একটি ভালো রিলেশন গঠিত হবে, তখন আপনি তাদের সাথে এ বিষয়ে ডিসকাশন করতে পারবেন।

এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানে যদি উপবৃত্তির রিলেটেড যেকোনো বিষয়াদি চলে আসে তাহলে শিক্ষক বৃন্দ এই সমস্ত বিষয়গুলো শিক্ষার্থীদের সামনে ভালো ভাবে উপস্থাপন করে থাকেন।

আপনার শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট কিংবা ফেইসবুক পেজ

আপনি যে শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে অধ্যায়নরত রয়েছেন সেই শিক্ষা প্রতিষ্ঠান যদি কোন একটি ওয়েবসাইট কিংবা ফেসবুক পেজ থেকে থাকে তাহলে তারা সেখানে নতুন বিষয়গুলো আপডেট দিতে পারেন।

এক্ষেত্রে আপনি শিক্ষা প্রতিষ্ঠান ওয়েবসাইটে ভিজিট করার মাধ্যমে অথবা তাদের ফেসবুক পেইজ ভিজিট করার মাধ্যমে রিলেটেড তথ্য সংগ্রহ করে নিতে পারবেন।

এই অপশনটি অপশনাল রাখার কারণ হলো, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এরকম কোন অপশন দেয়া থাকে না। অর্থাৎ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট কিংবা ফেইসবুক পেজ থাকেনা।

যদি আপনার প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট কিংবা ফেইসবুক পেজ থেকে থাকে তাহলে আপনি ভাগ্যবান। এবং সেই সমস্ত মাধ্যমে আপনি উপবৃত্তি সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন।

উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় নোটিশ কিভাবে পাবেন?  সেই সম্পর্কে উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

এখানে একটি বিষয় বলে রাখা ভাল হয় সেটি হল, আপনি যদি এই সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিতে চান তাহলে বাংলাদেশ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

এতে করে আপনার কাজটি আরও বেশি সহজ হয়ে যাবে এবং আপনি আপনার লক্ষ্যে সহজে পৌঁছাতে পারবেন।

উপবৃত্তির আবেদন করার নিয়ম

আপনি যদি উপবৃত্তির আবেদন করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম আপনার শিক্ষা প্রতিষ্ঠানে চলে যেতে হবে, যে শিক্ষাপ্রতিষ্ঠানে আপনি বর্তমানে অধ্যয়নরত রয়েছেন।

এবং তারপর এখানে যে প্রধান শিক্ষক রয়েছে উনার সাথে আপনি যদি ভালোভাবে আলোচনা করতে পারেন তাহলে সে বিষয়টি সম্পন্ন হতে পারে।

তবে এ ক্ষেত্রে আপনি যে কোন সময় এটি আবেদন করতে পারবেন না। আপনি তখনই এর আবেদন করতে পারবেন যখন বাংলাদেশ সরকার থেকে রিলেটেড কোন একটি নোটিশ আসবে।

Scroll to Top